কর্মক্ষেত্রে পদোন্নতির পর যে ভুলগুলো থেকে সাবধান থাকা উচিৎ

চাকুরীজীবীদের জন্য কর্মক্ষেত্রে পদোন্নতি পাওয়া সত্যিই অত্যন্ত আনন্দের। বর্তমান যুগে সব কাজে মাথার ঘাম পায়ে ফেলার প্রয়োজন না হলেও যথার্থ পরিশ্রম না করলে সাফল্য পাওয়া সম্ভব নয়। তাই একজন পরিশ্রমী এবং একাগ্রচিত্ত চাকুরীজীবির কাছে পদোন্নতি অতি কাঙ্ক্ষিত পুরস্কারস্বরূপ। সেই সাথে পদোন্নতি পাওয়ার দিনটিও একটি বিশেষ দিন।

কিন্তু একইসাথে সদ্য পদোন্নতি পাওয়ার পর আপনি যেন আবেগের বশে এমন কোনো ভুল করে না বসেন, যা আপনার পরবর্তী পদোন্নতির ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারে। সেদিকটায় সতর্ক দৃষ্টি রাখা জরুরি। কারণ পদোন্নতি মানে কেবল ক্যারিয়ারের একটি ধাপ অতিক্রম করা কিংবা শেষ ধাপ নয়।

পদোন্নতি হলে সাধারণত যে ভুল চিন্তাগুলো মাথায় আসে সেগুলো নিয়েই এখানে আলোচনা করা হলো।

১. পদোন্নতি হলেই এতো পরিশ্রম করার প্রয়োজন হবে না- এমনটি ভাবা

কর্পোরেট- নন কর্পোরেট নির্বিশেষে অনেকেই এমন ধারণাই পোষণ করেন যে, যত পদোন্নতি হতে থাকে কাজ তথা পরিশ্রম তত কমতে থাকে। কিন্তু এটি অত্যন্ত ভুল ধারণা। পদোন্নতির পর কাজের ধরণ পরিবর্তন হতে পারে কিন্তু কাজের মাত্রা কখনও কমে না।

Source: Burketts Office Products

বরং পদোন্নতির পর আপনার ঊর্দ্ধতন কর্মকর্তার আপনার উপর ভরসা জন্মায় যা আপনার পরিশ্রমকে বাড়িয়ে দিতে পারে। এমনও হতে পারে এর মাধ্যমে আপনি বড় কোনো প্রজেক্টের দায়িত্ব পেতে পারেন। তবে অন্যদের চেয়ে পরিশ্রমী হবার বিড়ম্বনা হলো, সকল কাজে ডাক পড়া। হয়তো আপনার কর্মক্ষেত্রের ছোট কোনো কাজেও আপনার ডাক পড়তে পারে।

পরিশ্রম সৌভাগ্যের চাবিকাঠি এ কথা সত্যি। কিন্তু এটাও মাথায় রাখতে হবে যে, কাজের চাপ বেশি থাকলে এবং কোন কাজটি আপনি করবেন কোনটি করবেন না তা বাছাই করার সুযোগ থাকলে অবশ্যই এক্ষেত্রে আপনাকে কৌশলী হতে হবে। যেই কাজ আপনার ক্যারিয়ারে সাহায্য করে না বরং সময় নষ্ট করে তা না করাই উত্তম। তবে হাতে সময় থাকলে সব কাজের কাজী হতে দোষের কিছু নেই। কিন্তু যদি আপনি পরবর্তী পদোন্নতি খুব দ্রুত দেখতে চান, সেক্ষেত্রে অবশ্যই পদোন্নতি হবার পর পরিশ্রম কমে যাবে এমনটি ভাবার কোনো সুযোগ নেই।

২. নিজেকে প্রতিষ্ঠানের অতি গুরুত্বপূর্ণ সদস্য মনে করা

অহংকার মূর্খতার প্রতীক। পদোন্নতি হলে আপনার মর্যাদা যেমন বৃদ্ধি পায়, তেমনি আপনার কাজের জন্য আপনার প্রতি অন্যান্যদের আস্থাও তৈরি হয়। অন্যদের এই আস্থা আপনার পরবর্তী পদোন্নতির জন্য ট্রাম্পকার্ড হিসেবে কাজ করবে। কিন্তু আপনি যদি অহংকারবশত নিজেকে আপনার কর্মক্ষেত্রের সবচেয়ে যোগ্য সদস্য মনে করেন এবং অন্য সদস্যের কাছে তা গর্বভরে প্রকাশ করেন তবে কিছুদিনের মধ্যেই আপনি আস্থা ও জনপ্রিয়তা দুইই হারাবেন। অকারণে আপনার শত্রুও বৃদ্ধি করতে পারে।

Source: Pulse.ng

নিজের দম্ভের কারণে হোক বা শত্রুর কূটনৈতিক চালে হোক- পরবর্তী পদোন্নতির সুযোগ হারাতে না চাইলে এ বিষয়েও আপনাকে সাবধান হতে হবে।

আবার দম্ভ যেমন ক্ষতির কারণ, তেমনি অতি বিনয়ও অনেক সময় বোকামি হতে পারে। বুদ্ধিমত্তা প্রয়োগ করে চলুন।

৩. অন্যের প্রশংসায় গলে যাওয়া

পদোন্নতি পাওয়া মানেই অন্যদের কাছে প্রশংসনীয় হয়ে ওঠা। পদোন্নতি পাওয়ার পর বেশ কয়েকদিন আপনি নিজের গণমাধ্যমের সকল একাউন্টে গাদা গাদা অভিনন্দন এবং প্রশংসা পেতে পারেন। আপনার শুভাকাঙ্ক্ষী, এমনকি বিদ্বেষী নিন্দুকের কাছ থেকেও। কিন্তু এক্ষেত্রে ঈশপের শেয়াল আর কাকের গল্পটা মনে করিয়ে দিতে চাই, যেখানে কাকের মুখ থেকে লোভনীয় খাবার কেড়ে নেয়ার জন্য শেয়াল কাকের সুরেলা কণ্ঠের প্রশংসা করেছিল।

Source: Islam know

মনে রাখবেন কর্পোরেট দুনিয়ায় অকারণেই অনেক শত্রুতা জন্মায়, যার কারণ আপনার খ্যাতি বা পদোন্নতিও হতে পারে। তাই অনেকের প্রশংসা হতে পারে আপনার সময় নষ্ট করা কিংবা আপনাকে ভুল পথে নিয়ে যাবার জন্য। তাই অন্যের প্রশংসায় গলে না গিয়ে স্বাভাবিকভাবে গ্রহণ করুন। ক্যারিয়ারে ফোকাস করুন এবং কীভাবে নিজেকে আরও উন্নত করা যায় সেদিকে মনোযোগী হোন।

৪. অর্থ ও সময় নষ্ট করা

পদোন্নতি মানে কেবল পদমর্যাদা বৃদ্ধি নয়, এর সাথে যোগ হয় বাড়তি আয়ের আনন্দ। তাই বন্ধুমহল ও পরিবারবর্গের সবাই আপনার কাছে নানা আবদার করতে পারে। এটি খুব স্বাভাবিক এবং আনন্দদায়ক। কিন্তু পদোন্নতির এই খোশ আমেজ যেন খুব বেশি দিন না থাকে সেদিকেও খেয়াল রাখুন। দ্রুত কাজে মনোযোগ দিন এবং ব্যক্তিগত প্রয়োজনের প্রতি নজর রাখুন।

Source: Early to Rise

আবার অধিকাংশ মানুষ পদোন্নতির পর অন্যদেরকে সেটা প্রদর্শনের জন্য নিজের স্ট্যাটাস বদলাতে উঠে পড়ে লাগেন, যা অযৌক্তিক। পদোন্নতি হলেই যে নিজের পোশাক থেকে বাড়ি গাড়ি সবই পরিবর্তন করতে হবে এমন কোনো কথা নেই। বরং ভবিষ্যতের প্রতিকূল মুহূর্ত মোকাবেলা করার জন্য কিছু সঞ্চয় শুরু করুন।

Source: Reader’s Digest

পদোন্নতি অনেক সুখকর একটি প্রাপ্তি। বেলা বোসের মতো অনেক কাঙ্ক্ষিত স্বপ্ন সম্ভাবনার মুখ দেখে একটি পদোন্নতিতে। তবে পদোন্নতির আনন্দে উপরোক্ত ভুলগুলো যেন নিজের ভাবনার বলিরেখার মধ্যে না আসে তা নিয়ে সতর্ক হোন।

এর জন্য আপনি কোনো একজন সফল ক্যারিয়ারের ব্যক্তিকে অনুসরণ করতে পারেন। অথবা আপনার ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা যিনি এরকম পদোন্নতি পেয়ে অভ্যস্ত, তার সাথে সুসম্পর্ক তৈরি করে তার পদোন্নতির অনুভূতি ও অভিজ্ঞতা নিয়ে আলাপ করতে পারেন। কে বলতে পারে, হয়তো সেখান থেকেই আপনি শিখে যাবেন অনেক কিছু, এমনকি পরবর্তী পদোন্নতির রহস্যও।

Featured Image: Workspirited

The post কর্মক্ষেত্রে পদোন্নতির পর যে ভুলগুলো থেকে সাবধান থাকা উচিৎ appeared first on Youth Carnival.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *