ক্রেডিট কার্ডের যে উপকারিতার কথা আপনি জানেন না

সময় পরিবর্তনের সাথে সাথে উল্লেখযোগ্য হারে ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়ছে। স্মার্ট ব্যাংকিং এবং লেনদেনের স্বার্থে ক্রেডিট কার্ডের এই ব্যবহার আশা জাগানিয়া। এমনকি এই মুহূর্তে আপনার পকেট হাতড়ালেও একটা ক্রেডিট কার্ড পাওয়া যেতে পারে।

Source: The Penny Hoarder

কিন্তু এই কার্ডের ব্যবহার সম্বন্ধে আপনি কতটুকু জানেন? শুধু আর্থিক লেনদেন, কেনাকাটা আর প্রতি মাসে সামান্য কিছু ঋণ সুবিধার বাইরে ক্রেডিট কার্ডের আর কী কী ব্যবহার আপনি জানেন?

বিশ্বব্যাপী ক্রেডিট কার্ড উপরিউক্ত সুবিধাগুলোর বাইরেও আরো অসংখ্য সুযোগ সুবিধা দিয়ে থাকে। যদিও বাংলাদেশে উন্নত বিশ্বের মতো ক্রেডিট কার্ডের সকল সুবিধা পাওয়া সম্ভব না। তবুও ক্রেডিট কার্ডের সকল সুযোগ-সুবিধা সম্বন্ধে আপনার জানা উচিত। কেননা বাংলাদেশেও ক্রমশ এর সকল সুযোগ-সুবিধা উন্মুক্ত হতে শুরু করেছে।

আজকের নিবন্ধে ক্রেডিট কার্ডের এমন বিশেষ কিছু সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করা হলো, যা হয়তো আপনি এর আগে কখনো শোনেননি।

সেলফোন বীমা

উন্নত বিশ্বে মোবাইল ফোন ক্রয় করলে বিক্রেতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্রেতাকে সেলফোন বীমা করার সুযোগ দেওয়া হয়। প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ বীমার টাকা পরিশোধ করে মোবাইল ফোন চুরি, নষ্ট হওয়া বা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার বিপরীতে বীমা নিশ্চিত করা যায়।

Source: GO Banking Rates

কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন তবে সম্পূর্ণ বিনামূল্যে, অর্থাৎ কোনো বীমার টাকা পরিশোধ করা ছাড়াই আপনি ক্রেডিট কার্ড কোম্পানির পক্ষ থেকে সেলফোন বীমা সুবিধা পাবেন। তবে এই সুবিধা পেতে হলে আপনাকে সেল ফোনের মূল্য ক্রেডিট কার্ড দিয়ে পরিশোধ করতে হবে।

ভাড়া গাড়ির বীমা

উন্নত বিশ্বে গাড়ি ভাড়া করে ব্যবহার করলে তার জন্য বীমা করতে হয়। এমনকি সেই বীমার শর্ত রীতিমতো ভয়ঙ্কর। কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনার ভাড়া গাড়ির বীমা করার দায়িত্ব ক্রেডিট কার্ড কোম্পানি কাঁধে তুলে নেবে।

তবে এই সুবিধা পেতে হলে আপনাকে গাড়ি ভাড়া কোম্পানির বীমা বাদ দিয়ে ক্রেডিট কার্ড কোম্পানির বীমা গ্রহণ করতে হবে, এবং অবশ্যই ভাড়ার সম্পূর্ণ অর্থ ক্রেডিট কার্ডে পরিশোধ করতে হবে। তাছাড়া ক্রেডিট কার্ড সরবরাহকারী কোম্পানির প্রতিনিধিকে গাড়ি ভাড়া কোম্পানি পরিদর্শন করে গাড়ি ভাড়া নেওয়ার বিষয়টি পরীক্ষা করার সুযোগ দিতে হবে।

রাইড শেয়ারের অর্থ প্রদান

আপনার বিদেশ ফেরত বন্ধুকে রিসিভ করার জন্য হয়তো এই মুহূর্তে বিমান বন্দর যাওয়া প্রয়োজন, অথবা খুব জরুরী কাজে ধানমন্ডি থেকে উত্তরা যাওয়ার প্রয়োজন। কিন্তু রাইড শেয়ারিং অ্যাপগুলো যা মূল্য দেখাচ্ছে, তা আপনার পক্ষে বহন করা কঠিন।

Source: Curbed SF

চিন্তা নেই। কিছু কিছু ক্রেডিট কার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান রাইড শেয়ারিং মূল্য পরিশোধের ক্ষেত্রে বিশেষ ডিসকাউন্ট দিয়ে থাকে। আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন তবে নিশ্চয়ই এই সুযোগ গ্রহণ করতে পারবেন এবং রাইড শেয়ারিং কোম্পানির ধার্য করা মূল্যের চেয়ে কম মূল্য পরিশোধ করেও সেবা নিতে পারবেন।

ক্রেডিট স্কোর সুবিধা

ব্যাংক থেকে ঋণ পেতে হলে ক্রেডিট স্কোর জানা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু প্রথাগত ব্যাংকিংয়ে যেকোনো সময় চাইলে আপনি ক্রেডিট স্কোর চেক করতে পারবেন না। এমনকি প্রথাগত ব্যাংকিংয়ে ক্রেডিট স্কোর চেক করার জন্য আপনাকে বাড়তি ফিও দিতে হতে পারে।

কিন্তু কিছু কিছু ক্রেডিট কার্ড কোম্পানি বিনামূল্যে যেকোনো সময় ক্রেডিট স্কোর পর্যবেক্ষণ করার সুযোগ দেয়। যার ফলে আপনার অর্থনৈতিক অবস্থা এবং ভবিষ্যতে ঋণ পাওয়ার সম্ভাব্যতা যেকোনো সময় যাচাই করতে পারেন।

অনুষ্ঠানের টিকেট সুরক্ষা

প্রায়ই বড় শহরে বিশেষ কনসার্ট বা ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয়। ব্যস্ততার কারণে অনুষ্ঠান বা খেলার টিকেট কেনা আপনার জন্য কঠিন হয়ে পড়ে। ফলে ইচ্ছা থাকা সত্বেও চমৎকার অনুষ্ঠান এবং ক্রিকেট ম্যাচ দেখার সুযোগ হয় না।

Source: CNN

কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনার জন্য এজাতীয় বড় অনুষ্ঠান বা ক্রিকেট ম্যাচের টিকেট কেনা অনেক সহজ। ঘরে বসেই আপনি ক্রেডিট কার্ড ব্যবহার করে এইসব বড় আয়োজনের টিকেট কিনতে পারবেন।

কেনাকাটায় মূল্য ছাড়

ক্রেডিট কার্ড ব্যবহার করার সবচেয়ে পরিচিত এবং জনপ্রিয় সুবিধাটি হলো কেনাকাটায় বিশেষ মূল্য ছাড়। অনেক ফ্যাশন হাউজ এবং প্রসাধনী ব্রান্ড ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য বিশেষ মূল্য ছাড়ের ব্যবস্থা করে, যা নগদ টাকা খরচ করে কেনাকাটা করলে পাওয়া যায় না।

Source: KYW Newsradio

সুতরাং আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন, তবে সবার আগে খোঁজ নিন আপনার কার্ডটি ব্যবহার করে কোন কোন ফ্যাশন হাউজ এবং প্রসাধনী ব্র্যান্ডের পণ্যে বিশেষ মূল্য ছাড় পাওয়া যাবে। এক্ষেত্রে একই কার্ডের বিপরীতে একাধিক প্রতিষ্ঠান মূল্য ছাড় দিয়ে থাকে। সুতরাং তার মধ্যে নিশ্চয়ই আপনার পছন্দের ব্রান্ড থাকতে পারে।

অন্যান্য সুযোগ-সুবিধা

উন্নত বিশ্বে ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা আরো নানান রকম সুযোগ-সুবিধা ভোগ করে। যেমন বিশ্বব্যাপী অসংখ্য আবাসিক হোটেল, রেস্টুরেন্ট এবং বিনোদন কেন্দ্র ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য বিশেষ মূল্য ছাড় দিয়ে থাকে। এমনকি ট্রেন এবং বিমানের টিকেটের মূল্য ছাড় পাওয়া যায়। তাছাড়া কিছু ক্রেডিট কার্ড কোম্পানি বিদেশে ভ্রমণের ক্ষেত্রে নানা রকম সুযোগ সুবিধা দিয়ে থাকে।

Source: Money Under 30

বাংলাদেশে ক্রেডিট কার্ড কোম্পানীগুলো উন্নত বিশ্বের মতো অধিক সুযোগ সুবিধা দিতে না পারলেও, যেসব সুযোগ সুবিধা দেয়, তা কম নয়। তাছাড়া সাথে নগদ অর্থ বহন করলে অর্থের নিরাপত্তা নিয়ে ভাবতে হয়। কিন্তু ক্রেডিট কার্ড হাতে থাকলে এই দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়।

সুতরাং আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহার না করে থাকেন, তবে আজই ক্রেডিট কার্ডের জন্য আবেদন করুন এবং স্মার্ট নাগরিক হয়ে উঠুন।

Feature Image: GO Banking Rates

The post ক্রেডিট কার্ডের যে উপকারিতার কথা আপনি জানেন না appeared first on Youth Carnival.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *