ভাষা শেখার জন্য ৭ টি সেরা অ্যাপ্লিকেশন ও ওয়েবসাইট

মাতৃভাষা ছাড়াও আরো বেশ কয়েকটি ভাষায় দক্ষ হতে পারলে তা অনেক কাজেই আসে। ভ্রমণে বেরিয়ে হোক, কিংবা ভাষা শিক্ষার ট্রেনিং সেন্টারে ক্লাস করানোর জন্যই হোক অথবা দেশের বাইরে ক্যারিয়ার গড়ার জন্যই হোক, অনেকেই চান ভিনদেশি ভাষা শিখতে। কিন্তু ভাষা শেখাটা বেশিরভাগ ক্ষেত্রেই ঝামেলার, সময়সাপেক্ষ ও ব্যয়বহুল।

আজকের আলোচনা ভাষা শেখার এমন সাতটি অ্যাপ্লিকেশন ও ওয়েবসাইট সম্পর্কে, যেগুলোর মাধ্যমে অনেক সহজে ও ঝামেলা ছাড়াই ঘরে বসে ভাষা শেখা সম্ভব।

Source: theeducator.com

ডুয়োলিঙ্গো

অসাধারণ ডিজাইন ও ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসের, ডুয়োলিঙ্গো ওয়েবসাইটটি থেকে সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ভাষা শেখা যায় ও রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং  পরীক্ষায় অংশগ্রহণ করা যায়। অ্যাপটিতে একটি সেকশন পাবেন, যেখানে বিভিন্ন আর্টিকেল লেখা থাকে। এই আর্টিকেলগুলোকে বিভিন্ন ভাষায় অনুবাদ করে রিডিং প্র্যাকটিস করতে পারবেন।

Source: play.google.com

ডুয়োলিঙ্গোর অসাধারণ একটি বৈশিষ্ট্য হচ্ছে, এখানে আপনি সোশ্যাল প্লাটফর্মের সাথে যুক্ত হয়ে আপনার বন্ধুদের সাথে নিয়ে ভাষার অনুশীলন করতে পারবেন। প্রতিটি ক্লাস সেশন সমাপ্ত করার পর পয়েন্ট জমাতে পারবেন, যা সোশ্যাল মিডিয়াগুলোতে শেয়ার করে আপনার অবস্থান সবাইকে জানান দিতে পারবেন।

Source: engadget.com

ডুয়োলিঙ্গো ওয়েবসাইটের নোটিফিকেশন সিস্টেম চালু করে রাখলে, ওয়েবসাইট থেকে আপনাকে প্রত্যেক সেশনের ক্লাস শুরু হবার পুর্বে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে।এছাড়াও বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য ডুয়োলিঙ্গোর অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবেন। বর্তমানে ডুয়োলিঙ্গোর ওয়েবসাইট থেকে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ, ব্রাজিলিয়ান, ডাচ, আইরিশ, ডেনিশ, সুইডিশ, হিন্দী এবং তামিল ভাষা শিখতে পারবেন।

Source: fossmint.com

লাইভমচা

আপনি যদি বিভিন্ন দেশের ভাষা শিখতে চান, তাহলে লাইভমচা ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইট থেকে বর্তমানে ৩৫ টি দেশের ভাষা শেখা সম্ভব। রিডিং, রাইটিং, স্পিকিং ও লিসেনিংয়ের জন্য আলাদা আলাদা সেকশন রয়েছে, যেখান থেকে পরীক্ষার মাধ্যমে নিজেকে যাচাই করতে পারবেন।

Source: honorsociety.org

একেবারে বেসিক থেকে এক্সপার্ট লেভেল পর্যন্ত শেখার জন্য অসাধারণ একটি ওয়েবসাইট হচ্ছে লাইভমচা। এই ওয়েবসাইটে দু ধরনের মেম্বারশিপ রয়েছে। বিনামূল্যে শেখার জন্য ফ্রি মেম্বারশিপ ব্যবহার করতে পারবেন এবং এক্সপার্ট লেভেল পর্যন্ত শেখার জন্য প্রিমিয়াম মেম্বারশিপ ব্যবহার করতে পারবেন।

Source: geekwire.com

এই ওয়েবসাইট থেকে অন্যান্য ইউজারদের ট্রেনিং করিয়ে কিংবা ফিডব্যাক প্রদান করে  ক্রেডিট উপার্জন করতে পারবেন। এছাড়া বিভিন্ন ইউজারদের তৈরি লাইভ ক্লাস ও গ্রুপ লেসনে যুক্ত হয়ে শেখার গতি বৃদ্ধি করতে পারবেন।

Source: pbworks.com

বুসু

৪০ মিলিয়ন ইউজারের সমন্বয়ে গঠিত বুসু হচ্ছে ভাষা শেখার সবচেয়ে বড় কমিউনিটি। বেসিক ও অ্যাডভান্সড নামে দুটো আলাদা সেকশন রয়েছে, যেখান থেকে ইউজাররা কোনো ঝামেলা ছাড়াই ভাষা শিখতে পারেন। বেসিক ভাষা শিক্ষার্থীরা ফ্ল্যাশ কার্ডের মাধ্যমে ও এডভান্সড শিক্ষার্থীরা বিভিন্ন লেসন পড়ে ও পরীক্ষা দিয়ে ভাষার দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।

Source: apkmos.com

এই ওয়েবসাইটেও দু ধরনের মেম্বারশিপ রয়েছে। বিনামূল্যের মেম্বারশিপে আপনি বিভিন্ন ভাষার ডায়লগ ও রাইটিং অনুশীলন এবং অডিও রেকর্ডিংয়ের মাধ্যমে ভাষা শিখতে পারবেন। আর প্রিমিয়াম মেম্বারশিপে আপনি ব্যাকরণের লেসন, ভিডিও ইউনিট ও পিডিএফের মাধ্যমে ভাষা শিখতে পারবেন।

Source: rexdl.com

বুসুর ওয়েবসাইট থেকে আপনি বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য ভাষা শেখার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন থেকে আপনি, স্প্যানিশ, জার্মান, ফ্রেঞ্চ, ইটালিয়ান, পর্তুগিজ, ব্রাজিলিয়ান, রাশিয়ান, পোলিশ, তুর্কিশ, আরবি, জাপানিজ এবং চাইনিজ ভাষা শিখতে পারবেন।

Source: wonderhub.co.uk

লিভিং ল্যাংগুয়েজ

আপনি যদি ভাষা শেখাটাকে গুরুত্বের সাথে দেখেন, তাহলে লিভিং ল্যাংগুয়েজের ওয়েবসাইটে সাইন আপ করতে পারেন। এই ওয়েবসাইট থেকে আপনি ২০ টি ভাষা শিখতে পারবেন। বিভিন্ন দৈর্ঘ্য ও মূল্যের কোর্স রয়েছে এখানে।

Source: youtube.com

এই ওয়েবসাইটটি মূলত শব্দভাণ্ডার, ব্যাকরণ, অডিও কনভার্সেশন ও সাংস্কৃতিক নোটের মাধ্যমে ভাষা শেখানোর উপর বেশি গুরুত্ব দিয়ে থাকে। এছাড়াও এখানে গেম, পাজল ও ই-টিউটোরিংয়ের  মাধ্যমেও ভাষা শেখা সম্ভব। এন্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের জন্য এই ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন রয়েছে।

Source: amazon.com

এই অ্যাপ্লিকেশনগুলোর বিভিন্ন ফিচার, যেমন, ইন্টারেকটিভ গেইম, ফ্ল্যাশ কার্ড ও ন্যাটিভ স্পিকিংয়ের মাধ্যমে খুব সহজেই ভাষাগত দক্ষতা বৃদ্ধি করা সম্ভব। লিভিং ল্যাংগুয়েজের ফ্রি রিসোর্স সেকশন থেকে বিভিন্ন ভাষার উপর পিডিএফ ও অডিও রিসোর্স খুঁজে পাবেন, যেগুলোর মাধ্যমে সহজেই ভ্রমণের সময় ভাষাগত সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।

Source: pcmag.com

ফরেন সার্ভিস ইন্সটিটিউট

ফরেন সার্ভিস ইন্সটিটিউট মূলত একটি রিসোর্স সেন্টার, যেখানে ৪৫ টি ভাষার উপর অডিও ও পিডিএফ রিসোর্স সংরক্ষিত আছে। আমেরিকার ভাষা বিভাগের অধীনে তৈরি, অসাধারণ ও সহজবোধ্য ইন্টারফেসের এই ওয়েবসাইটে হাইয়েস্ট কোয়ালিটির রিসোর্স রয়েছে।

Source: youtube.com

এই ওয়েবসাইটটি মূলত ব্যাকরণ ও শব্দভাণ্ডারের উপর বেশি গুরুত্ব দিয়ে থাকে। যার ফলে বিভিন্ন ভাষার ব্যাকরণগত সমস্যাগুলোর ভিত্তিতে সমাধানও রয়েছে এইসব রিসোর্সে। এই ওয়েবসাইটে অন্যান্য প্রচলিত ও জনপ্রিয় ভাষাগুলোর পাশাপাশি রোমানিয়ান, ইগবো, সার্বো-ক্রোয়েশিয়ানসহ বিভিন্ন অপ্রচলিত ও কম প্রচলিত ভাষা শেখার সুযোগ রয়েছে।

Source: prokerala.com

মেমরাইজ

যারা কৌতুক ও হাস্যরসিকতার মাধ্যমে ভাষা শিখতে চায়, তাদের জন্য এই ওয়েবসাইটটি। এই ওয়েবসাইটটি থেকে বিভিন্ন ধরনের গ্রাফিক্স, ভিডিও, অডিও এবং মিমসের মাধ্যমে ভাষা শেখা যায়। এখানে ভাষা শেখার জন্য হাজারের উপর  রিসোর্স রয়েছে।

Source: everplans.com

ওয়েবসাইটে একাউন্ট খুলে আপনি নিজেও বিভিন্ন ধরনের ও বিভিন্ন ভাষার গ্রাফিক্স আপলোড করতে পারবেন। যেহেতু এই ওয়েবসাইটের সবকিছুই ইউজাররাই তৈরি করেন, সেহেতু কোয়ালিটির ক্ষেত্রে কোনো নিশ্চয়তা নেই।

Source: tellwut.com

বিবিসি ল্যাংগুয়েজেস

বিবিসির কুইক ফিক্স সেকশন থেকে ৪০টি ভাষার গুরুত্বপূর্ণ বাক্যাংশগুলো শিখতে পারবেন। এছাড়াও, বিবিসির কম্প্রিহেনসিভ সেকশন থেকে ৭টি ভাষার বেসিক থেকে এক্সপার্ট পর্যন্ত সবকিছুই শিখতে পারবেন। এই সাতটি ভাষা হচ্ছে, ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ, ইটালিয়ান, গ্রিক, পর্তুগিজ এবং চাইনিজ।

Source: neiljones.org

এই ওয়েবসাইট থেকে বেসিক, ইন্টারমেডিয়েট ও অ্যাডভান্সড লেভেলের জন্য কোর্স করতে পারবেন এবং কোর্স সমাপ্ত করার পর অ্যাসেসমেন্ট পরীক্ষার মাধ্যমে নিজেকে যাচাই করতে পারবেন। এছাড়াও, বিবিসির রিসোর্স সেকশনে পিডিএফ শব্দভাণ্ডারের লিস্ট ও ক্রসওয়ার্ড পাজল রয়েছে। অন্যান্য ওয়েবসাইটের তুলনায় সহজবোধ্য  এই সাইটটি তাদের সকল ভিডিও এবং অডিও কোর্স বিনামূল্যে শেখার ব্যবস্থা করে দিয়েছে।

Featured Image: talkinghumanities.blogs.sas.ac.uk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *