বহুভাষীদের জন্য অর্থ উপার্জন করার কয়েকটি পদ্ধতি

আপনি কি একাধিক ভাষায় লিখতে, পড়তে ও বলতে পারেন? একইসাথে কয়েকটি ভাষায় কথা বলতে পারা চমৎকার একটি গুণ। এই গুণের মাধ্যমে আপনি নতুন বন্ধু তৈরি করার পাশাপাশি বেশ ভালো অংকের অর্থ উপার্জনও করতে পারবেন।

আজকের আর্টিকেলে আমরা ভাষাগত এই দক্ষতাকে কাজে লাগিয়ে অর্থ উপার্জন করার কয়েকটি পদ্ধতি সম্পর্কে জানার চেষ্টা করবো।

Source: world.edu

আপনার ভাষাগত দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি যেমন অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আয় করতে পারবেন, ঠিক তেমনি বিভিন্ন কোম্পানিতেও বহুভাষীদের চাকরির অভাব নেই। অনেক কোম্পানিই আছে, যেখানে বহুভাষী ছাড়া কাজ চলে না। সেসব জায়গায় আপনার সিভি জমা দিয়ে একবার চেষ্টা করেও দেখতে পারেন।

Source: semrush.com

 

অনলাইন থেকে যেভাবে আয় করবেন

অনলাইন টিউটর হিসেবে আয় করতে পারেন

বহুভাষী শিক্ষক খুঁজে পাওয়া অনেক সমস্যার ব্যাপার। সেদিক থেকে আপনি যদি বহুভাষী হয়ে থাকেন, তাহলে ঘরে বসেই অনলাইন টিউটোরিং ওয়েবসাইটে একাউন্ট খুলে কোচিং করানো শুরু করে দিতে পারেন ।  টেকলেসনসের মতো অনেক ওয়েবসাইট আছে, যেগুলোতে ঘরে বসেই শিক্ষার্থীদের পড়িয়ে আয় করা সম্ভব।

Source: uct.ac.za

ফ্রিল্যান্স ট্রান্সলেটর হিসেবে আয় করতে পারেন

অনেক কোম্পানিই তাদের বিভিন্ন পণ্যের ও সেবার জন্যে অনেকগুলো ভাষায় বিজ্ঞাপন বানাতে চায়। সেক্ষেত্রে তারা বহুভাষী ট্রান্সলেটর খুঁজে থাকে। তাছাড়া অন্যান্য ইন্ডাস্ট্রিতেও বহুভাষী অনুবাদকদের অনেক কদর রয়েছে।  আপনি চাইলে আপওয়ার্কের মতো আরো হাজারটা ওয়েবসাইট পাবেন, যেখানে একাউন্ট খুলে বহুভাষী অনুবাদক হিসেবে আয় করতে পারবেন।

Source: thebusinesswomanmedia.com

গ্র্যাড/স্কোর স্ট্যান্ডারাইজড পরীক্ষার এক্সামিনার হিসেবে আয় করতে পারেন

অনলাইনে বিভিন্ন ভাষায় স্ট্যান্ডারাইজড পরীক্ষা আয়োজিত হয়, যেগুলোতে কর্তৃপক্ষ  ফ্রিল্যান্স এক্সামিনার নিয়োগ দিয়ে থাকেন। আপনি বহুভাষী হলে সেসব পরীক্ষার এক্সামিনার হয়ে বেশ ভালো অংকের অর্থ উপার্জন করতে পারবেন। ইটিএসের মতো বহু ওয়েবসাইট আছে, যেখানে এ ধরনের চাকরির খবরাখবর খুঁজে পাবেন।

Source: diainsurance.co.uk

ফ্রিল্যান্স রাইটার হিসেবে আয় করতে পারেন

আপনি যদি বিভিন্ন ভাষায় লিখতে জানেন, তাহলে জেরিসের মতো ওয়েবসাইটে হাজার হাজার লেখার কাজ খুঁজে পাবেন। অনেক কোম্পানি আছে, যারা তাদের স্ক্রিপ্ট, মার্কেটিং ব্যানার, কথোপকথন ইত্যাদি বহুভাষী লেখকদের দিয়ে বিভিন্ন ভাষায় লিখিয়ে নেয় । আর আপনার যদি লেখালেখির অভ্যাস থাকে, তাহলে নিজেই বহুভাষী ব্লগ খুলে ফেলতে পারেন। এসব ওয়েবসাইট থেকে ফ্রিল্যান্স রাইটার হিসেবে বেশ ভালো পরিমাণ আয় করা সম্ভব  ।

Source: digitalnomadsoul.com

ইউটিউবে ভাষা শিক্ষার কোর্স করাতে পারেন

ইউটিউব অন্যান্য ভিডিও শেয়ারিং ওয়েবসাইটের থেকে অনেক বেশি জনপ্রিয়। আর সেজন্যে আপনার ভাষাগত দক্ষতাকে কাজে লাগিয়ে ইউটিউবেই  বিনামূল্যে ভাষা শিক্ষা কোর্সের ব্যবস্থা করতে পারেন। ধীরে ধীরে জনপ্রিয়তা বাড়তে থাকলে, বেশ ভালো অংকের অর্থ উপার্জন করা সম্ভব ইউটিউব থেকে।

Source: youtube.com

কোর্স তৈরি করে সেগুলো বিক্রি করেও আয় করতে পারেন

অনলাইনে অনেক ওয়েবসাইট আছে, যেখানে শিক্ষকরা তাদের তৈরি করা কোর্সের ভিডিও ও পিডিএফ ফাইল বিক্রি করে থাকেন। এমন দুটো ওয়েবসাইট হচ্ছে টিচারস পে টিচারসটিচার লিঙ্গো। ঘরে বসে আপনার ভাষাগত দক্ষতাকে কাজে লাগিয়ে ভিডিও তৈরি করে সেগুলো বিক্রি করতে পারবেন এসব ওয়েবসাইটে। আর  সেখান থেকে রয়্যালিটির উপর ভিত্তি করে বেশ ভালো আয় করতে পারবেন।

Source: withcoach.com

ভাষা নিয়ে অ্যাপ্লিকেশন বা গেম তৈরি করেও আয় করতে পারেন

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে সবকিছুই এখন অ্যাপ্লিকেশন নির্ভর হয়ে যাচ্ছে। তাই আপনি যদি প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট সম্পর্কে দক্ষ হয়ে থাকেন, তাহলে নিজেই ভাষা শেখা নিয়ে যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন কিংবা গেইম তৈরি করতে পারেন। এরকম একটি অ্যাপ্লিকেশন কিংবা গেম থেকে বছরে কয়েক কোটি টাকা পর্যন্তও আয় করা সম্ভব।

Source: androidcentral.com

অফলাইন থেকে যেভাবে আয় করবেন

বিভিন্ন ইন্ডাস্ট্রিতে বহুভাষীদের জন্য অনেক ধরনের চাকরি রয়েছে। তার মধ্যে যে আটটি ইন্ডাস্ট্রি বহুভাষীদের যেসকল পদে চাকরি দিচ্ছে,

Source: experteer.com

স্বাস্থ্য ও চিকিৎসা খাত

বড় বড় হাসপাতালগুলোতে বিভিন্ন ভাষাভাষীর রোগী ভর্তি হতে পারেন। তখন বহুভাষীর দরকার পড়ে। তাই দেশবিদেশের বড় বড় হাসপাতালগুলোতে রেজিস্টার্ড নার্স, প্যারামেডিক, ডাক্তারের সহকারী ও স্বাস্থ্য সহকারী হিসেবে বহুভাষীদের নিয়োগ দেয়া হচ্ছে।

Source: medisave.co.uk

আতিথেয়তা খাত

বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে বিভিন্ন দেশ থেকে পর্যটকরা ভ্রমণ করতে আসতে পারেন। সেক্ষেত্রে বহুভাষীদের প্রয়োজন পড়ে। তাই, বর্তমানে অনেক হোটেল ও রেস্টুরেন্টেই প্রহরী, রিসোর্ট ম্যানেজার, হোটেল ম্যানেজার ও ডেস্ক ক্লার্ক হিসেবে বহুভাষীদের নিয়োগ দেয়া হচ্ছে।

Source: termcoord.eu

শিক্ষা খাত

বর্তমানে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনেক ধরনের প্রচলিত ভাষা শেখানো হয়ে থাকে। সেসব ক্ষেত্রে বহুভাষী শিক্ষক, ইএসএল ইন্সট্রাকটর, গাইড ও কাউন্সেলর নিয়োগ দেয়া হচ্ছে।

Source: disenoideas.com

আইনি খাত

বিভিন্ন আইনি সমস্যায় অপরাধীর মাতৃভাষায় কথা বলার দরকার পড়ে। সেক্ষেত্রে পুলিশ, ইনভেস্টিগেটর, সিকিউরিটি গার্ড, প্রোবেশন অফিসার ও কারেকশন অফিসারপদে নিয়োগ দেয়া হচ্ছে বহুভাষীদের।

Source: globalnews.ca

গ্রাহক সেবা খাত

বিভিন্ন কোম্পানিতে গ্রাহকদের সেবা প্রদানের জন্যে বিভিন্ন ভাষায় কথা বলতে হয়। সেক্ষেত্রে বহুভাষীদের প্রয়োজন অনেক। তাই বিভিন্ন কোম্পানিতে সেলস ক্লার্ক, ডেমোন্সট্রেটর, রিটেইল স্টোর সুপারভাইজার, কম্পিউটার সাপোর্ট স্পেশালিষ্ট, কাস্টোমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ হিসেবে বহুভাষীদের নিয়োগ দেয়া হয়।

Source: notedcareers.com.au

সামাজিক সেবা খাত

বিভিন্ন সামাজিক দল বা এজেন্সিতে প্রায়ই বিভিন্ন ভাষায় কথা বলার প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে তারা ফ্যামিলি সোশ্যাল ওয়ার্কার, সাবস্টেন্স অ্যাবিউজ সোশ্যাল ওয়ার্কার ও সোশ্যাল ওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন পদে বহুভাষীদের নিয়োগ দিয়ে থাকে।

Source: mindmingles.com

অর্থনৈতিক খাত

বিভিন্ন কোম্পানিতে ও ব্যাংকে অর্থনীতি বিভাগে  টেলার, ফিন্যান্স অ্যাডভাইজার, ইনভেস্টমেন্ট ব্যাংকার ও অ্যাকাউন্টেন্ট পদে বহুভাষীদের নিয়োগ দিয়ে থাকে। কারণ প্রায়ই বিভিন্ন ভাষাভাষী ব্যক্তিদের মধ্যে অর্থ আদান প্রদান হয়ে থাকে।

Source: houseofbots.com

যোগাযোগ খাত

বিভিন্ন ট্র্যাভেল এজেন্সি ও কোম্পানিতে যোগাযোগের জন্যে বহুভাষীদের প্রয়োজন পড়ে। তাই তারা অনুবাদক, পাবলিক রিলেশন স্পেশালিষ্ট, সাংবাদিক ও মিডিয়া রিলেশন অফিসার পদে বহুভাষীদের নিয়োগ দিয়ে থাকে।

Source: michael16blog.wordpress.com

Featured Image: orangemedianetwork.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *