ফ্রান্সে যেভাবে চাকরি পেতে পারেন

আপনি কি ফ্রান্সে যেতে চান? সেখানে জীবন কাটানোর পরিকল্পনা করছেন? যদি আপনার উত্তর হয় হ্যাঁ, তাহলে আজকের লেখাটি আপনার জন্য।

ফ্রান্স পৃথিবীর সুন্দরতম দেশগুলোর মধ্যে একটি। যারা ফ্রান্সে কাজ করতে চান, তাদের জন্য বিভিন্ন ধরনের কাজের সুযোগ রয়েছে। তবে আপনাকে একটু ধৈর্য ধরতে হবে। যদি আপনি ফ্রান্সে চাকরির অনুসন্ধান করতে চান, তাহলে এই পোষ্টটি অবশ্যই আপনার কাজে লাগবে।

ফরাসি ভাষা শিখুন

ফ্রান্সে চাকরি করতে হলে আপনাকে অবশ্যই ফরাসি ভাষা জানতে হবে। ফ্রান্সের প্রায় সব শহরের বাসিন্দারা ফরাসি ভাষায় কথা বলেন। বেশিরভাগ কোম্পানি এবং বিশ্ববিদ্যালয় শুধুমাত্র সেসব কর্মী এবং শিক্ষার্থী নিয়োগ দিয়ে থাকে, যারা ফরাসি ভাষায় পারদর্শী। প্রতিবছর ফ্রান্সে যদি ১০০০টি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, তাহলে তার  মধ্যে মাত্র ৫০টির মত চাকরি থাকবে,  যেখানে হয়তোবা ফরাসি ভাষা জানা অত্যাবশ্যক নয়। তাই আপনার ফরাসি ভাষা সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

Image Source: wblogin.com

ফরাসি ভাষা সঠিকভাবে শেখার জন্য আপনি ভাষা শেখার কোর্স করতে পারেন। এছাড়াও ফরাসি মানুষের সাথে মেশার মাধ্যমে, রেডিও শুনে, টেলিভিশন দেখেও ভাষা শেখার অনুশীলন করতে পারেন।

ফরাসি সংস্কৃতি এবং ইতিহাস সম্পর্কে জানুন

Image Source: propertyguides.com

আপনার চাকরির সাথে সম্পর্কিত না হলেও একটি দেশের ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে জানতে পারলে আপনার জীবন আরও উপভোগ্য হয়ে উঠবে। এর মাধ্যমে আপনি ফ্রান্সে মানুষের সাথে আরও ভালোভাবে মিশতে পারবেন। শুধুমাত্র কাজের প্রতি মনোযোগী হলে আপনার জীবন বিরক্তিকর ও একঘেয়ে হয়ে উঠবে। তাই তাদের ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে জানুন এবং নিজেকে তাদের সংস্কৃতির সাথে সম্পৃক্ত করার চেষ্টা করুন। তাহলে বিদেশে থাকলেও  দেশ থেকে নিজেকে ততোটা বিচ্ছিন্ন মনে হবে না।

ফরাসিদের মত করে সিভি লিখুন

Image Source: techagency.co.uk

সিভি অবশ্যই সুন্দর,সংক্ষিপ্ত, গোছানো এবং ফরাসি ভাষায় লিখতে হবে। আপনি যদি কোন উচ্চপদস্থ পদে চাকরির আবেদন করে থাকেন তাহলে আপনাকে দুই পৃষ্ঠার সিভি জমা দিতে হবে। আর যদি মধ্যম বা নিম্নপদস্থ কোন পদের জন্য আবেদন করে থাকেন, তাহলে এক পৃষ্ঠার সিভি জমা দিলে হবে। সিভির সাথে অবশ্যই পাসপোর্ট সাইজের এক কপি ফরমাল ছবি দিতে হবে। অনেকেই না বুঝে সিভির সাথে যেকোনো ধরনের ছবি দিয়ে দেয়। এরকম করা যাবে না।

সঠিক জায়গায় চাকরির অনুসন্ধান করুন

Image Source: careertrend.com

আপনাকে সঠিক জায়গায় চাকরির অনুসন্ধান করতে হবে। প্যারিসে এমন কিছু বিশ্ববিদ্যালয় আছে, যারা বিদেশি শিক্ষার্থীদের চাকরি বিষয়ে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করে থাকে। ফরাসি পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে প্রতিদিন চাকরি বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এছাড়াও বিভিন্ন ধরনের অনলাইন সাইট এবং গুগল থেকেও চাকরি সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন।

অতিরিক্ত বন্ধুত্বপূর্ণ আচরণ করা থেকে বিরত থাকুন

যখন আপনি প্রথমবার কোন ফরাসি নিয়োগকর্তার সাথে দেখা করতে যাবেন, তখন আপনাকে তাদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে এবং সেইসাথে নিয়োগ কর্তা হিসেবে তাদের প্রাপ্য সম্মানও দিতে হবে। এধরনের ব্যবহারই তারা আপনার কাছ থেকে আশা করে থাকে।

Image Source: softwareplusplus.com

তবে ফরাসিরা বন্ধুসুলভ বলে অতিরিক্ত বন্ধুত্বপূর্ণ আচরণ করতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। ভুলে যাবেন না, তারা আপনার বস। প্রথমে তাদের সাথে হালকাভাবে করমর্দন করুন এবং কথার মাঝে মজার কিছু জোকসও তাদের সাথে শেয়ার করতে পারেন। তবে ইন্টারভিউ দিতে যাবার আগে ফরাসি ব্যাকরণ সঠিকভাবে রপ্ত করতে ভুলবেন না।

হোমওয়ার্ক করতে ভুলবেন না

Image Source: huffingtonpost.com

ইন্টারভিউ দিতে যাবার আগে অবশ্যই সে কোম্পানির সম্পর্কে প্রাথমিক ধারণা নিন। এই কোম্পানিতে কী ধরনের কাজ হয়, তাদের পণ্য, সেবা সম্পর্কিত সকল তথ্য জেনে নিন। তাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য পেয়ে যাবেন। এছাড়া সব ইন্টারভিউ কিছু প্রশ্ন কমন অবশ্যই করে থাকে। এসব প্রশ্নের উত্তর আগে থেকে ঠিক করে রাখতে হবে। যাতে করে আপনি ইন্টারভিউতে গিয়ে সহজেই উত্তর দিতে পারেন।

নেটওয়ার্কিং

চাকরি পাবার ক্ষেত্রে নেটওয়ার্কিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনাকে নেটওয়ার্কিং গড়ে তুলতে হবে। চাকরি প্রার্থীদের সবসময় মনে রাখা উচিত, বর্তমান যুগে বেশিরভাগ চাকরি ব্যক্তিগত যোগাযোগ বা সুপারিশের মাধ্যমে হয়ে থাকে। তাই নেটওয়ার্কিংকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

Image Source: eurobusinessmedia.com

আপনি আপনার বন্ধুবান্ধবের মাধ্যমে নতুন মানুষের সাথে পরিচিত হতে পারেন। এছাড়াও লিংকডইন ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি নেটওয়ার্কিং করতে পারেন। নতুন কারো সাথে যোগাযোগের পূর্বে নিজেকে ভালোভাবে প্রস্তুত করে নিন। কীভাবে কথা শুরু করবেন, কোন বিষয়ে আলাপ করবেন তা আগে থেকে ঠিক করে রাখুন।

শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার আরেকটি ভালো উপায় হচ্ছে, বিভিন্ন ধরনের পেশাগত ইভেন্টে অংশগ্রহণ করা। যেখানে সব পেশার মানুষ একত্রিত হয়ে থাকেন। এভাবে আপনি অনেক মানুষের সাথে পরিচিত হতে পারবেন এবং তাদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তুলতে পারবেন। ভবিষ্যতে এ সম্পর্কগুলো আপনার কাজে লাগতে পারে।

ধৈর্যধারণ করা

Image Source: smallbizzclass.com

ফ্রান্সে বিদেশিদের চাকরি করার বিভিন্ন সুযোগ রয়েছে, তবে চাকরি পাওয়া এতোটা সহজও না। স্বপ্নের চাকরি পেতে হলে আপনাকে অপেক্ষা করতে হবে। আর অবশ্যই চেষ্টা চালিয়ে যেতে হবে। তাই  আপনার পছন্দের  কোম্পানিগুলোতে সিভি জমা দিয়ে অপেক্ষা করুন। সেইসাথে উপরোক্ত পদক্ষেপগুলো অনুসরণ করুন। আশা করি, সফলতা জলদি আপনার হাতে ধরা দেবে।

ফিচারড ইমেজঃ Untappd 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *