১৪টি সেরা ইউটিউব চ্যানেল যেগুলো আপনাকে বিভিন্ন ভাষা শিখতে অনুপ্রাণিত করবে

Source: www.fungyung.com

আপনি কি দ্বিতীয় কোনো ভাষা শেখার চেষ্টা করছেন? অথবা আপনি কি তৃতীয় বা চতুর্থ কোনো ভাষা শেখার ইচ্ছাপোষণ করছেন? আপনি চাইলে ঘরে বসে ইউটিউবের সাহায্যে বিভিন্ন ধরনের ভাষা শিখতে পারেন। কারণ ইউটিউবে এমন অনেক চ্যানেল রয়েছে, যেগুলো অনুসরণ করলে যে কেউ খুব সহজে বিভিন্ন ধরনের ভাষা শিখতে পারেন।

Source: :www.eposts.co

এই লেখায় ১৪টি বহুভাষিক ইউটিউব চ্যানেলের কথা উল্লেখ করা হলো, যেগুলোর সাহায্যে আপনি চাইলে অতি সহজেই বিভিন্ন ধরনের ভাষা শিখতে পারেন। চলুন জেনে নিই, ইউটিউব চ্যানেলগুলো কী কী।

১. বেনি লুইস (Benny Lewis)

তিনি একজন আইরিশ বহুভাষী। বেনি লুইসের ভাষা শেখার প্রতি অদম্য আগ্রহ রয়েছে, যা তাকে সফলতা এনে দিয়েছে। ভাষা শেখার বিভিন্ন প্রক্রিয়ার উপর তার নির্মিত ভিডিও এবং তার যাযাবর জীবনধারার কারণে তিনি সকলের কাছে ‘বহুভাষী প্রবাসী’ হিসেবে পরিচিত।

লুইসের চ্যানেলের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো, তিনি দর্শকদের সামনে যেকোনো ভাষা শেখার প্রাথমিক পর্যায়গুলো নিয়ে নির্মিত ভিডিও উপস্থাপন করে থাকেন। তার ভিডিওগুলো সাধারণত স্কাইপ কলের সাথে সম্পর্কিত থাকে।

Source: www.youtube.com

প্রথমবার একটি ভাষা শেখার পর তিনি কয়েক ঘন্টা স্কাইপ কলের মাধ্যমে তা চর্চা করে থাকেন এবং পরবর্তীতে ভিডিও আকারে সেটি তার চ্যানেলে আপলোড করে থাকেন। চর্চা এবং প্রচার, দুটো একই সাথে করার কারণে তিনি অধিক জনপ্রিয়তা অর্জন করেছেন। তার অনেক অনুসারী এর মাধ্যমে আশানুরূপ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছেন।

২. লুকা ল্যাম্পারিলো (Luca Lampariello)

আপনি কি এমন একজন ভাষা শিক্ষক খুঁজছেন, যিনি আপনাকে খুব সুন্দরভাবে বিভিন্ন ভাষা শেখাবেন? যদি তাই হয়ে থাকে তবে লুকা ল্যাম্পারিলোর সাহায্য নিতে পারেন। লুকা ল্যাম্পারিলো একজন ইতালিয়ান বহুভাষী। তিনি প্রায় দশটি ভাষা বলতে পারেন এবং তার এই অর্জিত জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দিতে কার্পণ্য করেন না। ল্যাম্পারিলোর চ্যানেলের অনন্যসাধারণ দিকটি হচ্ছে, তার বেশিরভাগ কনটেন্টগুলো তার ব্লগের অনুরূপ।

Source: www.voicesofyouth.org

আপনি এই চ্যানেল থেকে বিশেষভাবে নির্দিষ্ট কিছু টিপস পাবেন এবং এই টিপসগুলো আপনি ভাষা শেখায় কাজে লাগাতে পারবেন। এছাড়া ল্যাম্পারিলোর চ্যানেলে আপনি কয়েকজন ভাষা শিক্ষকের সাক্ষাৎকার এবং ল্যাম্পারিলোর ব্যক্তিগত কিছু টিপস পাবেন, যা ভ্লগ স্টাইলে নির্মিত।

৩. সুসানা জারয়েস্কি (Susanna Zaraysky)

আপনি কি সারাক্ষণ  হেডফোন কানে গুঁজে রাখার ওজর খুঁজছেন? এক্ষেত্রে সুসানা জারয়েস্কি আপনাকে সহায়তা করতে পারেন। তিনি  প্রায় ডজনখানেক ভাষায় কথা বলতে পারেন। জারয়েস্কি মূলত মিউজিকের সাথে ভাষা শেখার পদ্ধতি প্রচার করে থাকেন। আর এ কারণেই তার চ্যানেলে সিবিএস, ইউনিভিশন এবং এনবিসি মত বড় বড় টেলিভিশন নেটওয়ার্ক যুক্ত হয়েছে।

Source: www.medium.com

জারয়েস্কি বিশ্বাস করেন যে, ভাষা শেখার ক্ষেত্রে সংগীত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং এ পদ্ধতিটি প্রচলিত পদ্ধতির থেকে অনেক বেশি কার্যকর। কেননা সংগীত মস্তিষ্কের বিভিন্ন অংশকে সক্রিয় করে তোলে। আপনি তার চ্যানেলে ডজনখানেক মনোমুগ্ধকর সাক্ষাৎকার দেখতে পাবেন। সেই সাথে তার তৈরি বিভিন্ন মিউজিকাল হ্যাক এবং কৌশল গুলো শিখতে পারবেন।

৪. অলি রিচার্ডস (Olly Richards)

অলি রিচার্ডসের ভিডিওগুলো দেখে আপনার মনে হবে যে, আপনি তার ঘরে বসে ভাষা শিখছেন। এই ব্রিটিশ বহুভাষী তার ইউটিউব ফলোয়ার্সদের সাথে নির্দিষ্ট কিছু টিপস এবং ভাষা শিক্ষার বিভিন্ন উপায় ভাগাভাগি করে থাকেন। তার চ্যানেলের অধিকাংশ ভিডিও দশ মিনিটের নিচে হয়ে থাকে এবং কেউ যদি অতি দ্রুত কোনো ভাষা আয়ত্ত্ব করতে চান, তবে তার চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন।

Source: www.becomingasuperhuman.com

৫. কনার ক্লাইন (Conor Clyne)

আপনি যদি বেনি লুইসের ভক্ত হয়ে থাকেন,তবে এই আইরিশ বহুভাষীর  ইউটিউব পেজ থেকেও ঘুরে আসতে  পারেন। যেকোনো ভাষা শিক্ষার্থীর জন্য এটি সোনার খনির মতো। কনার ক্লাইন নয়টি ভিন্ন ভাষায় কথা বলতে পারেন। কনার ক্লাইন তার ভিডিওগুলোতে অন্যান্য বহুভাষীদের সাক্ষাৎকার এবং তাদের বর্ণিত অভিজ্ঞতা দেখিয়ে থাকেন, যা তার চ্যানেলকে ভিন্ন মাত্রা দান করেছে।

Source: www. blog.bliubliu.com

এছাড়া তিনি রিচার্ড সিমকট, ফেলিক্স ওয়াং এবং লুকা ল্যাম্পারিলোর মতো কয়েকজন বিখ্যাত বহুভাষীর সাক্ষাৎকার নিয়েছেন। চমৎকার শোনার ক্ষমতা এবং অনর্গল বিদেশী ভাষা বলার ক্ষমতা তাকে একজন বড় মাপের সাক্ষাৎকার গ্রহীতায় পরিণত তুলেছে। তিনি তার চ্যানেলে বিভিন্ন ভাষা শিক্ষা কোর্সের উপর  উপকারী রিভিউ দিয়ে থাকেন। বিস্তারিত জানতে চাইলে আপনি তার চ্যানেলে ঘুরে আসতে পারেন।

৬. ফেলিক্স ওয়াং (Félix Wang)

আপনি যদি ভ্রমণপিয়াসু এবং ভাষা শিক্ষার্থী হয়ে থাকেন তবে ফেলিক্স ওয়াংয়ের ইউটিউব চ্যানেল অনুসরণ করতে পারেন। ফেলিক্স ওয়াং তার ইউটিউব চ্যানেলে ভ্লগ স্টাইলে নির্মিত তার ব্যক্তিগত ভ্রমণ এবং কথোপকথনের ভিডিও আপলোড করে থাকেন। যেগুলো খুবই মজাদার হয়ে থাকে।

Source: www.youtube.com

তিনি পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ করে থাকেন এবং বিভিন্ন ধরনের লোকজনের সাথে তাদের নিজস্ব ভাষায় কথা বলার চেষ্টা করেন। ফেলিক্স ওয়াংয়ের কয়েকটি ভিডিও দেখার পর আপনার মনে হবে যে আপনি এমন একজন বন্ধু পেয়েছেন, যার সাথে আপনার কখনো দেখা হয়নি।

৭. অ্যারন মিয়ার্স (Aaron Myers)

অ্যারন মিয়ার্স একজন মার্কিন ভাষা শিক্ষক। একটি গল্প বলা বা উচ্চস্বরে পড়ার মাধ্যমে তিনি আপনাকে ভাষা শেখার ব্যাপারে নিজের উপর আস্থাশীল হতে শেখাবেন এবং আপনার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবেন। কোনো ভাষা শেখার জন্য আপনি যদি অধীরচিত্তে আগ্রহী থাকেন, তবে অ্যারন মিয়ার্সের চ্যানেলটি আপনার জন্য উপযুক্ত।

Source: www.fluentu.com

ভাষা শিক্ষার উপর তার দেওয়া টিপসগুলো অত্যন্ত সহজ এবং অসাধারণ। আপনি তার চ্যানেল থেকে যথেষ্ট উপকৃত হবেন।

৮. লিন্ডসে ডো (Lindsay Dow)

আপনি যদি সেই ইউটিউবারদের ভক্ত হয়ে থাকেন, যারা তাদের ভিডিওগুলো অসাধারণ ভাবে এডিট করে থাকেন এবং মনোযোগ আকর্ষণের জন্য বিভিন্ন তথ্য সাইডনোট আকারে দিয়ে থাকেন, তবে লিন্ডসে ডোর চ্যানেলটি আপনার জন্য উপযোগী।

Source: www.youtube.com

তার ভিডিওগুলো সহজসরল ও বিনোদনপূর্ণ হয়ে থাকে। এ কারণে আপনি ভাষা শিক্ষার যে পর্যায়েই থাকুন না কেন, লিন্ডসে ডোর ভিডিও দেখে অতিসহজেই ভাষা শিখতে পারবেন। এছাড়া লিন্ডসে ডো আইটকিতে (italki)  ভাষা শেখার  নিজস্ব অভিজ্ঞতা শেয়ার করে থাকেন। আপনি চাইলে সেখান থেকে ভাষা শেখার বিষয়ে অনেক কিছুই জানতে পারবেন।

৯. স্টিভ কোফম্যান (Steve Kaufmann)

স্টিফ কোফম্যান তার অনলাইন ল্যাঙ্গুয়েজ লার্নিং সিস্টেমের (LingQ) জন্য সুপরিচিত। আপনি যদি ভাষা শিক্ষার্থী হন তবে আপনি এখানে বিশ্বের প্রধান কিছু ভাষার অনুশীলন সামগ্রী, কনটেন্ট লাইব্রেরি এবং লার্নিং টুলস পাবেন।

Source: www.lingq.com

কোফম্যান তার ইউটিউব চ্যানেলে প্রায় বারোটিরও অধিক ভাষা শিক্ষার উপর নির্মিত ভিডিও টিউটোরিয়াল দিয়েছেন। এছাড়া তিনি কীভাবে ভাষা চর্চা করেন সেটিও তার ভিডিওতে বিশেষভাবে দেখিয়েছেন।

১০. রিচার্ড সিমকট (Richard Simcott)

সিমকটের ভিডিওগুলো  ভাষা শেখার পদ্ধতি সম্পর্কে একটি নিঁখুত দৃষ্টিভঙ্গি প্রদান করে। সিমকটের ইতিবাচক দিক হচ্ছে, তিনি তার ভিডিওর মাধ্যমে নতুন ভাষা শিক্ষার্থীদের অনুপ্রেরণা এবং উৎসাহ প্রদান করে থাকেন।

Source: www.busy.org

তিনি প্রায় ষোলটি ভাষা জানেন। তিনি তার ভিডিওতে ব্যক্তিগত মতামত এবং উপদেশ দিয়ে থাকেন, যা একজন ভাষা শিক্ষার্থীকে অনুপ্রাণিত করতে পারে।

১১. আলেকজান্ডার আর্গুইলেস (Alexander Arguelles)

ডক্টর আলেকজান্ডার আর্গুইলেসের কেতাবি বিদ্যার বাইরেও ডজন খানেক ভাষার উপর দক্ষতা থাকার কারণে তিনি প্রায় সকলের কাছে সুপরিচিত। তার জানা ভাষাগুলোর মধ্যে পুরাতন নর্স ভাষা এবং  জার্মান ভাষা বিশেষভাবে উল্লেখযোগ্য।আলেকজান্ডার তার ইউটিউব চ্যানেলে দর্শকদের জন্য বিভিন্ন ধরনের ভাষা শিক্ষার ভিডিও টিউটোরিয়াল দিয়ে থাকেন।

Source: www.youtube.com

তিনি প্রতিদিন যেভাবে ভাষা চর্চা করে থাকেন, সেই ভিডিওগুলোও তার চ্যানেলে দিয়ে থাকেন। এছাড়া তিনি তার বিভিন্ন লেকচার ইউটিউব চ্যানেলে আপলোড করে থাকেন, যা দর্শকদের ভাষা শিক্ষার ক্ষেত্রে দারুণ সাহায্য করে।

১২. মোসেস ম্যাককোমিক (Moses McCormick)

মোসেস ম্যাককোমিক প্রায় এক ডজন ভাষা জানেন এবং বর্তমানে তিনি প্রায় পঞ্চাশটি ভাষার উপর পড়াশোনা করছেন। আপনি যদি এশিয়ান এবং আফ্রিকান ভাষাগুলো শিখতে চান, তবে মোসেস ম্যাককোমিকের ইউটিউব চ্যানেলটি অনুসরণ করতে পারেন।

Source: www.lingq.com

১৩. টিমোথি ডোনার (Timothy Doner)

আপনি যদি নিজের মনকে প্রফুল্ল করতে চান তবে এই কিশোর বহুভাষীর ইউটিউব চ্যানেল থেকে ঘুরে আসুন। তিনি প্রায় বিশের অধিক ভাষার উপর পড়াশোনা করছেন।

Source: www.thecrimson.com

সদ্য শেখা বিদেশী ভাষায় বন্ধুদের সাথে ডোনারের চ্যাট, সিরিজটিকে অত্যন্ত আনন্দদায়ক করে তুলেছে। এছাড়া আপনি তার টেডেক্স টক (TEDx Talk)  এবং বিভিন্ন সাক্ষাৎকার দেখতে পারেন।

১৪. অক্ষয় স্বামীনাথন (Akshay Swaminathan)

অল্পবয়সী কোনো বহুভাষীর অভূতপূর্ব ভাষা দক্ষতার ভিডিও দেখতে চান? তাহলে অক্ষয় স্বামীনাথনের ইউটিউব চ্যানেলে গিয়ে ঘুরে আসুন। তার  এগারটি ভাষার উপর দক্ষতা আপনাকে নিশ্চয় চমকে দেবে।

Source: www.youtube.com

সেইসাথে আপনি তার বুদ্ধিমত্তা, তার নিজের তৈরি অনুশীলনী এবং টিপসগুলো দেখে সত্যিই অবাক হবেন। তার ইউটিউব চ্যানেলটি বিশেষ করে স্প্যানিশ, মান্দারিন, ইতালিয়ান এবং ফ্রেঞ্চ ভাষা শেখার ক্ষেত্রে অত্যন্ত উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *