Source: AndroidApps24

এন্ড্রয়েড ডেভেলপারদের জন্য সেরা ৮টি ব্লগ

বর্তমান সময়ের উচ্চ চাহিদাসম্পন্ন ক্যারিয়ারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সফটওয়্যার ডেভেলপমেন্ট। এই কর্মক্ষেত্রে সফলতা প্রাতিষ্ঠানিক শিক্ষার উপর নয়, নিজের জ্ঞান এবং দক্ষতার উপর নির্ভর করে। তাই অনেকে নিজের পেশা হিসাবে সফটওয়্যার ডেভেলপমেন্টকে বেছে নিয়েছেন।

সফটওয়্যার ডেভেলপমেন্ট নির্দিষ্ট হাতে গোনা কয়েকটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর ভিত্তি করে হয়ে থাকলেও প্লাটফর্ম হিসাবে বেশ কয়েকটি অপারেটিং সিস্টেম রয়েছে। আর এই অপারেটিং সিস্টেমগুলোর মধ্যে এন্ড্রয়েডের অবস্থান রয়েছে সবার উপরে। বর্তমান বিশ্বের অধিকাংশ স্মার্ট ডিভাইসে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার হওয়াতে অসংখ্য সফটওয়্যার ডেভেলপার এই প্লাটফর্মে কাজ করতে আগ্রহী। তাই সবাই নিজের দক্ষতায় শান দিতে দ্বারস্থ হচ্ছেন বিভিন্ন ব্লগ এবং ওয়েবসাইটগুলোতে।

তবে ভালো ওয়েবসাইটগুলোর সন্ধান না জানায় আজেবাজে ওয়েবসাইটে সময় দিয়ে হেনস্তা হওয়ার ঘটনা প্রায়ই ঘটছে। তাই নতুন ডেভেলপারদের সহায়তার উদ্দেশ্যে এন্ড্রয়েড ডেভেলপিং শেখার জন্য সেরা ৮টি ব্লগ নিয়ে আমাদের এই আর্টিকেল

১. এন্ড্রয়েড ডেভেলপার

আপনি যদি এন্ড্রয়েড ডেভেলপমেন্ট সম্পর্কে কিছুটা জ্ঞান রেখে থাকেন তাহলে এই প্রফেশনাল ওয়েবসাইটের নামটি শুনে থাকবেন। বলা চলে, দেশের প্রতিটি সফটওয়্যার ডেভেলপারের হাতেখড়ি হয় এই ওয়েবসাইট থেকে।

Source: AndroidApps24

এন্ড্রয়েড ডেভেলপমেন্টের প্রয়োজনীয় অসংখ্য টিউটোরিয়ালের পাশাপাশি এই ওয়েবসাইটে আপনি এন্ড্রয়েড ডেভেলপমেন্টের বিভিন্ন ধরনের প্রয়োজনীয় টুলস, সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন কোডের সন্ধান পাবেন। এছাড়া এখানে এন্ড্রয়েড স্টুডিও আর এসডিকের মতো সফটওয়্যারগুলোর বিনামূল্য সংগ্রহ করার সুযোগ রয়েছে।

এন্ড্রয়েড ডেভেলপার ব্লগটির সবচেয়ে সুবিধাজনক দিকটি হচ্ছে, এই ব্লগটি নতুন ডেভেলপারদের একটি বাজার বলা যায়। নতুন ডেভেলপারদের তৈরি বিভিন্ন ধরনের সফটওয়্যার অন্যান্য ডেভেলপার অথবা সাধারণ ক্লায়েন্টের কাছে বিক্রি করার ব্যবস্থা এখানে রয়েছে। তবে এই সার্ভিসটি পেতে হলে আপনাকে এন্ড্রয়েড ডেভেলপার ওয়েবসাইটিতে নিবন্ধন করতে হবে। আর এর জন্য তাদেরকে দিতে হবে এককালীন ২৫ ডলার।

২. ইউটিউব চ্যানেল

বড় বড় এন্ড্রয়েড ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে অসংখ্য টিউটোরিয়াল থাকলেও তাদের সকলেরই ইউটিউবে চ্যানেল রয়েছে। যেগুলোতে আপনি অসংখ্য টিউটোরিয়াল পাওয়ার পাশাপাশি বিভিন্ন ইভেন্টের প্রচারণা, অ্যাপস লাঞ্চিং আর ডেমোর ও সন্ধান পাবেন।

Source: AndroidApps24

বর্তমানে ইউটিউবে এন্ড্রয়েড ডেভেলপমেন্টে সবথেকে এগিয়ে থাকা হান্ট আর হেস্টাক চ্যানেলের নাম না উল্লেখ করলেই নয়। এছাড়া নিউ বোস্টন এন্ড্রয়েড টিউটোরিয়াল, স্লাইডনার্ডের এন্ড্রয়েড টিউটোরিয়াল ফর বিগেনার, ডারেক বানাসের চ্যানেল এন্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার, এন্ড্রয়েড অনলাইন ট্রেনিং চ্যানেলগুলোতেও নিজের দক্ষতা ঝালাই করে নিতে পারবেন।

৩. এন্ড্রয়েড ওপেনসোর্স

এন্ড্রয়েড ডেভেলপমেন্টে আপনি যদি নতুন হয়ে থাকেন, তাহলে এখানে ঘুরে আসতে পারেন। অন্যান্য সাইটের মতো টিউটোরিয়াল আর টুলস এখানে না পাওয়া গেলেও বিনামূল্যে অ্যাপসের প্রয়োজনীয় পূর্ণাঙ্গ সোর্সকোড আপনি এখানে পাবেন। এছাড়া এই ব্লগ আপনার ব্যক্তিগত এন্ড্রয়েড স্টাকের প্রয়োজনীয় সকল ধরনের ডেটা প্রদান করার পাশাপাশি বিভিন্ন এন্ড্রয়েড ডিভাইসের বিষয়ে আপনার পথপ্রদর্শক হিসেবে কাজ করবে।

Source: AndroidApps24

এটা সাইটটি মূলত গুগল পরিচালনা করে থাকে এবং এখানে সবধরনের তথ্য পুরোপুরি বিনামূল্যে প্রদান করা হয়। ব্যবহৃত ডিভাইসের প্রয়োজনীয় ফিডব্যাক সার্ভিস প্রদানের পাশাপাশি ডিভাইসের রিস্ট্যাকচার গঠনেও রয়েছে এর ভূমিকা।

৪. ভোগেলা

সেরা পাঁচটি প্রয়োজনীয় ব্লগের মধ্যে ডেভেলপাররা ভোগেলাকে স্থান দিয়ে থাকেন। কারণ এই ব্লগটি এন্ড্রয়েড ডেভেলপমেন্টের প্রায় সকল ধরনের সার্ভিস প্রদান করে থাকে। যেমন প্রোগ্রামিং টিউটোরিয়াল, এন্ড্রয়েড সফটওয়্যার, ডিবাগিং, গুগল ম্যাপের মত এন্ড্রয়েড এপিআই। সাথে সাথে বিভিন্ন মোবাইল অ্যাপস তৈরিতে পথপ্রদর্শক হিসেবেও কাজ করে থাকে।

তবে আপনি যদি কীভাবে অ্যাপস ডেভেলপমেন্ট করে, তা নিয়ে জানতে ইচ্ছুক হয়ে থাকেন অথবা নব্য ডেভেলপার হন, তাহলে ভোগেলা আপনার ট্রেনিংয়ের জন্য উপযুক্ত স্থান নয়। তবে যদি জিট ডেভেলপমেন্ট এবং ইমপ্লিমেন্ট সাপোর্টে মতো সার্ভিস প্রয়োজন হলে এই ব্লগ আপনার কাজে আসবেই। এছাড়া এই সাইটে আপনি আপনার প্রয়োজনীয় ডেটা বিনামূল্যে সংরক্ষণ করতে পারবেন এবং এসকিউএল লাইটের মাধ্যমে সেসব ডেটায় একসেস করতেও পারবেন।

৫. এন্ড্রয়েড গাইস

ভোগেলার মতো এন্ড্রয়েড গাইসও এন্ড্রয়েড ডেভেলপমেন্টের প্রায় সকল বিষয়েই সার্ভিস দিয়ে থাকে। তবে সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য বিভিন্ন ধরনের সংবাদ, রিভিউ, ইন্টার্ভিউ, পডকাস্ট, ইনসাইটস আর এপসের পরিপূর্ণ প্যাকেজ আপনি যখন চাইবেন, তখন এই সাইটটি আপনার জন্য উপযুক্ত।

Source: AndroidApps24এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের ডিভাইসের জন্য নিজস্ব এন্ড্রয়েড স্টোরও এদের রয়েছে। বলা চলে, বর্তমান সময়ের সেরা এপসগুলোর একাংশের আত্মপ্রকাশ ঘটে এই স্টোরের মাধ্যমে।

৬. এন্ড্রয়েড কমিউনিটি

নাম থেকেই বোঝা যায়, এটা ডেভেলপারদের পরিবারের মতো। এন্ড্রয়েড ডেভেলপার, ক্লায়েন্ট, টেকনিক্যাল প্রতিষ্ঠান আর বিভিন্ন পেশায় নিয়োজিতরা এখানে আসেন তাদের বিভিন্ন সমস্যা আর অভিজ্ঞতাগুলো শেয়ার করতে। এই ব্লগটির আকর্ষণীয় দিক হচ্ছে নতুন সংবাদ প্রকাশের দিকটি।

বলা যায়, গুগলের সাথে পাল্লা দিয়ে একই সময়ে বিভিন্ন বিষয়ের নতুন নতুন সংবাদগুলো এখানে প্রকাশিত হয়ে থাকে। যেমন এন্ড্রয়েড কমিউনিটির বিভিন্ন পণ্যের রিভিউ, গেমস সংক্রান্ত তথ্য। এছাড়া ট্যাবলেট আর সফটওয়্যার বিক্রির অন্যতম স্থান এই কমিউনিটি। সাথে সাথে আপনার প্রয়োজনীয় বিভিন্ন ডেভেলপমেন্ট কিটের চাহিদা এই সাইটটি মিটাতে পারবে।

৭. এন্ড্রয়েড পুলিশ

ডেভেলপারদের মধ্যে সংযোগ ঘটানোর পাশাপাশি বিভিন্ন কনটেষ্ট আয়োজনের জন্য এই ওয়েবসাইটটি সেরা দশের মধ্যে স্থান করে নিয়েছে। প্রতিযোগীদের বিভিন্ন উপহার প্রদানের পাশাপাশি এই ওয়েবসাইটে এন্ড্রয়েডের বিভিন্ন পণ্য যেমন, সফটওয়্যার, স্মার্টফোন, ট্যাবলেট আর মোবাইল অ্যাপসের আগাম গোপন খবরাখবরগুলো প্রকাশিত করে থাকে।

Source: AndroidApps24

৮. ফ্রাগমেন্টেড পডকাস্ট

নিশ্চিত থাকুন যতবারই এই ওয়েবসাইট আপনি ঘুরতে আসবেন, ততবারই নতুন কিছু না কিছু শিখতে পারবেন। তবে এখানে সাধারণত এন্ড্রয়েডের বিভিন্ন টুলস এবং সেগুলোর ব্যবহার, সফটওয়্যার প্যাটার্ন এবং চর্চা, নতুন ধরনের এপস তৈরি আর ডেভেলপারদের ক্রিয়েটিভিটি নিয়েই যত আলোচনা হয়ে থাকে। তবে নিত্যনতুন এন্ড্রয়েড অ্যাপস নির্মাণের পদ্ধতি শিখতে এই ওয়েবসাইটের বিকল্প নেই বললেই চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *