Source: RedSoft

সফটওয়্যার ডেভেলপারদের জন্য শিক্ষামূলক ১০ টি ইউটিউব চ্যানেল

এন্ড্রয়েড, আইওএস, ম্যাক অথবা উইন্ডোজ অপারেটিং সিস্টেম প্লাটফর্মে সকল  নব্য ডেভেলপাররা তাদের   কর্মদক্ষতায় শান দিতে ব্যবহার করছেন বিভিন্ন ব্লগ এবং ওয়েবসাইটের অসংখ্য টিউটোরিয়াল। আর  বিশ্বের এক নম্বর ভিডিও সার্চ ইঞ্জিন ইউটিউবেও অসংখ্য চ্যানেলে সফটওয়্যার ডেভেলপমেন্টের উপর অগণিত  ভিডিও টিউটোরিয়াল প্রদান করে থাকে। তবে হাতেগোনা অল্প কিছু চ্যানেলেই আপনি আপনার প্রয়োজনীয় সকল টিউটোরিয়াল খুঁজে পাবেন।

চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক, সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য এবছরের সেরা কিছু ইউটিউব চ্যানেলের কথা।

১. লার্ন কোড ডট একাডেমি (LearnCode.academy)   

প্রায় পঞ্চাশ লাখের উপর সাবস্ক্রাইবার সংবলিত এই চ্যানেলটিতে রয়েছে দশ হাজারের উপরে টিউটোরিয়াল। যেগুলো নব্য ওয়েব ডেভেলপার থেকে শুরু করে বিভিন্ন ইন্ডাস্ট্রির এক্সপার্টদের রিসোর্স হিসাবে কাজ করে। বেসিক এইচটিএমএল, সিএসএস,  জাভাস্ক্রিপ্ট থেকে শুরু হয়ে এডভান্স সার্ভারিং এডমিনিস্ট্রেশন এবং ডিপ্লয়েডমেন্ট স্ট্রাটেজির উপর টিউটোরিয়াল আপনি এখানে পাবেন।

Source: RedSoft

লার্ন কোড একাডেমি চ্যানেলের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে, ডেভেলপারের দক্ষতার উপর ভিত্তি করে এখানে ভিডিও প্লেলিস্ট তৈরি করা হয়েছে। নতুনদের জন্য ডেভেলপিংয়ের শুরুটা এই চ্যানেল থেকে করা  বুদ্ধিমানের কাজ হবে।

২. ডেভ টিপস (DevTips) 

গুগলের ডেভেলপার ট্রাভিস নেলসনের হাত ধরে এই ইউটিউব চ্যানেলটির সৃষ্টি হয়েছে। এখানে প্রতি সপ্তাহে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের উপর অন্তত একটি নতুন ভিডিও প্রকাশ করা হয়। এছাড়াও এসব টিউটোরিয়াল ভিডিওতে বেশ বিস্তৃতভাবে প্রয়োজনীয় টুলস এবং প্রোগ্রামিং সম্পর্কে  আলোচনা করা হয়।

 নেলসন তার তৈরি ভিডিওগুলোতে প্রয়োজনীয় সিমুলেশনের মাধ্যমেও প্রোগ্রামারদের বিভিন্ন সমস্যা সম্পর্কে বুঝিয়ে থাকেন। ফলস্বরূপ সামান্য জ্ঞান নিয়েও আপনি খুব সহজের তার টপিকগুলো বুঝতে পারবেন। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টে উপর ক্যারিয়ার গঠন করতে ইচ্ছুক হয়ে থাকেন এবং পাশাপাশি এ বিষয়ে প্রয়োজনীয় সাজেশন খুঁজে থাকেন, তাহলে এই চ্যানেলটি আপনার জন্যে।

৩. ট্রাভার্সি মিডিয়া (Traversy Media) 

নতুন ডেভেলপারদের জন্য এই চ্যানেলটি ভালো রিসোর্স হলেও মূলত মাঝারি মানের ওয়েব ডেভেলপারদের কাজের ক্ষেত্রে এই চ্যানেলটি অধিক সহায়তা করবে।

Source: RedSoft

আপনার যদি ডেভেলপিংয়ে কিছুটা অভিজ্ঞতা থেকে থাকে এবং নিজের দক্ষতা আরো বাড়াতে ইচ্ছুক হয়ে থাকেন, তাহলে এই চ্যানেলটি আপনার জন্য। এই চ্যানেলের ভিডিওগুলো দেখলে নতুন নতুন টুলসের ব্যবহার ছাড়াও জাভাস্ক্রিপ্ট, ভো, এইচটিএমএল, সিএসএস আর এনগুলারের নতুন নতুন কনসেপ্ট সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। যদিও এই চ্যানেলের ভিডিওগুলোর দৈর্ঘ্য তুলনামূলক বেশি।

৪. কোড কোর্স (Codecourse)  

এই ইউটিউব চ্যানেলটি মূলত কোডিং  সম্পর্কিত বিষয়গুলো নিয়েই ভিডিও প্রকাশ করে থাকে। এখানে ভিডিওগুলোর দৈর্ঘ্য যেমন কম, তেমনি গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো ওপরই তারা আলোকপাত করে থাকে। ফলে এসব ভিডিও টিউটোরিয়াল অনুসরণ করে আপনি অল্প সময়ের মধ্যে নিজের প্রজেক্টের কাজ শেষ করতে পারবেন।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় পিএইচপি টিউটোরিয়ালগুলো আপনি এই চ্যানেলে পাবেন।

৫. দ্য নিউ বোস্টন (thenewboston) 

অনভিজ্ঞ ডেভেলপারদের এক্সপার্ট পর্যায়ে পৌঁছে দিতে বিশ লাখ সাবস্ক্রাইবার সংবলিত এই চ্যানেলটির জুড়ি নেই।

Source: RedSoft

শুধু নব্য ডেভেলপারদের জন্যই নয়, অভিজ্ঞদের জন্য পাইথন ৩.৫ থেকে শুরু হয়ে কম্পিউটার নেটওয়ার্কিংয়ের মত এডভান্স টপিকের উপর ভিডিও টিউটোরিয়ালও তারা প্রকাশিত করে থাকে।

৬. ওয়েস বোস (Wes Bos)  

 বেশিরভাগ ডেভেলপার এই চ্যানেলের নাম নাও শুনে থাকতে পারেন। তবে নতুন ডেভেলপারদের জাভা শেখার জন্য এই ইউটিউব চ্যানেলটি সেরাদের একটি। ওয়েস বোসের তৈরি ভিডিওগুলো দেখে আপনি সহজে জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ  বুঝতে পারবেন। আর পাশাপাশি জাভার বিভিন্ন ধরনের কনসেপ্ট সম্পর্কে ভিডিওগুলোতে স্পষ্ট ধারণা দেয়া হয়েছে।

Source: RedSoft

ওয়েসের রিডাক্স এবং ফ্লেক্সবক্সের উপর অসাধারণ জাভাস্ক্রিপ্টের সিরিজ রয়েছে। যেগুলো আপনাকে এক মাসের মধ্যে জাভাস্ক্রিপ্টের উপর এক্সপার্ট বানিয়ে দিবে। বিশ্বাস না হয় এক মাস এই চ্যানেলে সময় দিয়ে দেখুন। এরপর নিজের দক্ষতা দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

৭. কম্পিউটার ফিলি (Computerphile)

ওয়েব বোসের পর যে ইউটিউব চ্যানেলটির নাম না বললেই নয় সেটা হচ্ছে কম্পিউটার ফিলি। প্রফেশনাল এক্সপার্ট ডেভেলপারদের দক্ষতা বৃদ্ধি আর কম্পিউটার সায়েন্সের জটিল টপিকগুলো এই চ্যানেলের মতো আলোচনা খুব কম চ্যানেলেই খুঁজে পাবেন। এইচটিএমএল, জাভা, ভার্চুয়াল রিয়েলিটি, ব্লকচেইন প্রযুক্তি, নেট নিউট্রালিটিসহ এক্সএমএলের উপর বিস্তারিত ভিডিও টিউটোরিয়াল আপনি এখানে পাবেন।

৮. ফান ফান ফাংশন (Fun Fun Function)

ম্যাটিস জোহান্সন নামের এক বিনোদনকারী ইন্ডাস্ট্রি কর্মধারের হাত ধরে সৃষ্টি এই চ্যানেল। নিজের  পেশাগত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি তার তৈরিকৃত ভিডিওগুলোকে জনপ্রিয় করে তুলতে পেরেছেন। মূলত এই চ্যানেলে ‘ফান ফিকশন’ জাতীয় ভিডিও বেশি দেখা যায়। তবে জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল আর বেসিক কোডিং নিয়েও তিনি অনেক ভিডিও তৈরি করেছেন।

Source: RedSoft

এছাড়া গ্রাফকিউএলের উপরেও তার বেশ কিছু ভিডিও আপনি এই চ্যানেলে পাবেন। সফটওয়্যার ডেভেলপিংয়ের কাজ করতে গিয়ে যদি আপনি হতাশ হয়ে থাকেন, তাহলে তার এই ভিডিওটি দেখে নিশ্চিত অনুপ্রাণিত হবেন।

৯. লেভেল আপ টুটস (LevelUpTuts)

 ২০১২ সালে এক নাচের প্রতিযোগিতায় দুর্ঘটনার শিকার হওয়ার পর স্কট টলিন্সকি ঘরে অবসর সময় কাটানোর উদ্দেশ্যে মূলত এই চ্যানেলটি খুলেন। আড়াই লাখ সাবস্ক্রাইবারের এই চ্যানেলটিতে আপনি জাভাস্ক্রিপ্ট, মেটর এবং ওয়েবসাইট মনিটরিং ও পারফরমেন্সের উপর হাজারের উপর ভিডিও পাবেন। এই চ্যানেলটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে, এখানে নতুন ডেভেলপারদের জন্য কীভাবে প্রোগ্রামিং করতে হয়, কেনও কীভাবে কোড করতে হবে, এ বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা প্রদান করা হয়েছে।

১০. উডাসিটি (Udacity)

উডাসিটি চ্যানেলটি ‘ন্যানো ডিগ্রি’  ও অনলাইন প্রোগ্রামিং শিক্ষা প্রতিষ্ঠান হিসেবেই বেশি নাম কামিয়েছে। এর নির্মাতাদের উদ্দেশ্য হচ্ছে, এই চ্যানেলটিকে সিলিকন ভ্যালি বিশ্ববিদ্যালয়ের রূপ প্রদান করা। চ্যানেলটি ওয়েব ডেভেলপার, ডেটা এনালাইসিস্ট এবং মোবাইল ডেভেলপারদের নিয়ে কাজ করলেও বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর টিউটোরিয়ালও প্রকাশ করে থাকে। সেগুলোর মধ্যে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ছাড়াও ইউজার ইন্টারফেসের উপর ভিডিও টিউটোরিয়াল উল্লেখযোগ্য।

Source: Pinterest

এছাড়া এই চ্যানেল সকল ধরনের ভিডিও সফটওয়্যার ইন্ডাস্ট্রির এক্সপার্টদের দিয়ে তৈরি করা হয়ে থাকে। ফলে চ্যানেলটি থেকে সফটওয়্যার ইন্ডাস্ট্রির বর্তমান পরিস্থিতি সম্পর্কেও আপনি ভালো জ্ঞান লাভ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *